Headlines

আর ৬ নয়, এবার পিএম কিষান যোজনায় ৮ হাজার করে টাকা দেবে কেন্দ্র! জেনে নিন বিস্তারিত

প্রধানমন্ত্রী কিষান সম্মান যোজনার আওতায় প্রত্যেক কৃষককে বছরে ৬,০০০ টাকা দেয় কেন্দ্রীয় সরকার। এবার সেই অঙ্কটা বাড়িয়ে ৮,০০০ টাকা করা যায় কিনা, তা নিয়ে ভাবনাচিন্তা চলছে বলে একটি রিপোর্টে জানানো হয়েছে। ওই রিপোর্ট অনুযায়ী, আগামী বছর লোকসভা ভোটের আগেই প্রধানমন্ত্রী কিষান সম্মান যোজনার টাকা বাড়ানো হতে পারে।

এবার ৮ হাজার টাকা :

সংবাদসংস্থা ব্লুমবার্গের প্রতিবেদন অনুযায়ী, নাম গোপন রাখার শর্তে বিষয়টির সঙ্গে অবহিত দুই আধিকারিক জানিয়েছেন যে প্রধানমন্ত্রী কিষান সম্মান যোজনার আওতায় কৃষকদের বছরে যে পরিমাণ টাকা দেওয়া হয়, সেটা আরও ২,০০০ টাকা বাড়ানো হবে কিনা, তা নিয়ে আলোচনা চলছে। অর্থাৎ সরাসরি কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে বছরে ৮,০০০ টাকা পাঠানোর বিষয়টি বিবেচনা করে দেখা হচ্ছে বলে ওই প্রতিবেদনে জানানো হয়েছে।

খরচ হবে ৮ লক্ষ কোটি :

ওই প্রতিবেদন অনুযায়ী, বিষয়টির সঙ্গে অবহিত আধিকারিকরা জানিয়েছেন যে যদি শেষপর্যন্ত প্রধানমন্ত্রী কিষান সম্মান যোজনার আওতায় কৃষকদের ৮,০০০ টাকা দেওয়া হয়, তাহলে কেন্দ্রীয় সরকারের কোষাগার থেকে বছরে বাড়তি ২০০ বিলিয়ন টাকা বেরিয়ে যাবে। এমনিতে চলতি অর্থবর্ষে প্রধানমন্ত্রী কিষান সম্মান যোজনার জন্য ৬০০ বিলিয়ন টাকা খরচ হবে বলে ধরা হয়েছে।

সরকারি ভাবে করা হয়নি ঘোষণা :

যদিও বিষয়টি নিয়ে কেন্দ্রীয় সরকারের তরফে সরকারিভাবে কিছু জানানো হয়নি। ওই সংবাদসংস্থার প্রতিবেদন অনুযায়ী, প্রধানমন্ত্রী কিষান সম্মান যোজনার আওতায় কৃষকদের টাকা বাড়ানো হবে কিনা, তা নিয়ে কোনও মন্তব্য করতে রাজি হননি কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের মুখপাত্র নানু ভাসিন।

এমনিতে বর্তমানে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার আওতায় বছরে ৬,০০০ টাকা দেওয়া হয়। তিনটি কিস্তিতে মোট টাকা দেওয়া হয়ে থাকে। অর্থাৎ প্রতিটি কিস্তিতে ২,০০০ টাকা দেওয়া হয়। যদি বছরে ৮,০০০ টাকা দেওয়া হয়, তাহলে কিস্তির সংখ্যা বাড়ানো হবে কিনা, তা স্পষ্ট নয়।

Leave a Reply