Headlines

কর্মসংস্থানের লক্ষ্যে লম্বা লাফ! ৬৯,৬৯২ টি শূন্যপদে হবে শিক্ষক নিয়োগ, বড় পদক্ষেপ রাজ্য সরকারের

আমার বাংলা ডেস্ক : রাজ্য সরকারের তরফ থেকে এবার বিপুল সংখ্যক শূন্যপদের পরিপ্রেক্ষিতে শিক্ষক নিয়োগের খবর সামনে এসেছে। এটি নিঃসন্দেহে চাকরিপ্রার্থীদের কাছে একটি বড় খুশির খবর। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, বিহার পাবলিক সার্ভিস কমিশন (Bihar Public Service Commission) শীঘ্রই ওই রাজ্যের সরকারি স্কুলে ৬৯,৬৯২ জন শিক্ষক নিয়োগ করবে।

গত, মঙ্গলবার বিহারের মন্ত্রিসভা রাজ্য পরিচালিত স্কুলগুলিতে ৬৯,৬৯২ জন শিক্ষক নিয়োগের ক্ষেত্রে অনুমোদন করেছে। এখন রাজ্যে কর্মরত প্রায় ৩০,০০০ “শিক্ষা সেবক” এবং ১০,০০০ “বিকাশ মিত্র”-দের মাসিক সম্মানী ১০০ শতাংশ বৃদ্ধির অনুমোদনও দেওয়া হয়েছে।

শিক্ষক নিয়োগের প্রক্রিয়া কবে থেকে শুরু হবে জেনেনিন :

মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের সভাপতিত্বে সম্পন্ন হওয়া মন্ত্রিসভার বৈঠকে, মোট ৬৯,৬৯২ জন শিক্ষক নিয়োগের পাশাপাশি “শিক্ষা সেবক” এবং “বিকাশ মিত্র”-দের মাসিক সম্মানী সম্পর্কে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়। অতিরিক্ত মুখ্য সচিব (ক্যাবিনেট সচিবালয়) এস সিদ্ধার্থ বলেন, বৈঠকের পর মন্ত্রিসভা বিভিন্ন শ্রেণিতে ৬৯,৬৯২ জন শিক্ষক নিয়োগের প্রস্তাব অনুমোদন করেছে। এই নিয়োগ বিহার পাবলিক সার্ভিস কমিশন (BPSC) দ্বারা পরিচালিত হবে এবং ১ লক্ষ ৭০ হাজার শিক্ষক নিয়োগের পর এই নিয়োগ প্রক্রিয়া শুরু করবে।

পাশাপাশি উনি জানান, মন্ত্রিসভা “শিক্ষা সেবক” এবং “বিকাশ মিত্র”-দের মাসিক সম্মানী ১০০ শতাংশ বৃদ্ধির ক্ষেত্রেও অনুমোদন দিয়েছে। ফলে রাজ্যের পঞ্চায়েত গুলিতে এসসি এবং এসটি কল্যাণ দফতরের অধীনে কর্মরত প্রায় ৯,৮২৫ জন “বিকাশ মিত্র”-রা এখন বর্তমানে ১৩,৭০০ টাকার পরিবর্তে ২৫,০০০ টাকার বেশি মাসিক বেতন পাবেন। এছাড়াও, প্রতিবছর ৫ শতাংশ বেতন বৃদ্ধি হবে বলে জানান তিনি।

জানিয়ে রাখি যে, “বিকাশ মিত্র”-রা গ্রামীণ এলাকায় সরকারের বিভিন্ন উন্নয়নমূলক ও কল্যাণমূলক প্রকল্প বাস্তবায়নের কাজ করেন। আধিকারিকরা জানান, শিক্ষা সেবকদের সম্মানী ভাতা বৃদ্ধির পরে, তাঁরা প্রতি মাসে ১১,০০০ টাকার পরিবর্তে ২২,০০০ টাকা পাবেন এবং বেতন বার্ষিক ৫ শতাংশ হারে বৃদ্ধি পাবে।

Leave a Reply